ব্লগার সৌরভের ইউটিউব চ্যানেল

যে ৪ প্রকার "ক্ষতিকারক" মানুষও আসলে আপনার জন্য উপকারী


প্রতিদিন পৃথিবীর আর সবার সাথে তালে তাল মিলিয়ে পা ফেলে এগিয়ে যেতে হলে, ভবিষ্যতকে আরো অনেকটা বেশি সুন্দর করে সাজিয়ে তুলতে হলে অনেকটা উদ্যমের সাথে আপনাকে কাজ চালিয়ে যেতে হবে। ঘরে-বাইরে নানা জায়গায় নিজেকে যোগ্য হিসেবে প্রমাণ করতে হবে। কিন্তু এই ব্যাপারটা শুনতে বা বলতে যতটা সহজ লাগছে আদতে কিন্তু একেবারেই তা নয়। অনেক চড়াই-উৎরাই লুকিয়ে আছে এই জীবনের পথে। আছে অনেক মানুষও। আর তাই এই পথে হাঁটতে গেলে প্রতি পদেই আপনাকে পরিচিত হতে হবে নতুন নতুন মুখের সাথে। যাদের ভেতরে অনেকে কেবল আপনার ভালোই চাইবে না, চাইবে খারাপ কিছুও। কী ভাবছেন? এই ক্ষতিকর মানুষ গুলোকে খুঁজে পেলে সাথে সাথেই বাদ দিয়ে দেবেন নিজের দুনিয়া থেকে? না! একদমই সেটা করবেননা। কারণ এদের ভেতরেই লুকিয়ে থাকা কিছু বিষাক্ত মানুষের ক্ষতিকর দিকটিও আপনার জন্যে হতে পারে সফলতার পাথেয়। কীভাবে? জেনে নিন আর চিনে নিন ঠিক কোন ক্ষতিকর মানুষদেরকে আপনার দরকার।


১. যারা আপনার স্বপ্নকে অবিশ্বাস করে-
আপনি কিছু একটা করতে চান। কিন্তু সেটা করার সময় অথবা কখনো কখনো শুরু করার আগেই কিছু মানুষ বিষয়টা নিয়ে হাসি-তামাশা করতে থাকে আর বলতে থাকে আপনার স্বপ্নটা কতটা অবাস্তব? সাধারণ হিসেবে আপনি হয়তো তখুনি চাইবেন এই মানুষগুলোকে দূরে সরিয়ে দিতে বা তাদের মুখোমুখি হতে। কিন্তু সত্য বলতে কি এই মানুষগুলো আপনার কোন ক্ষতিই নয়, বরং ক্ষতির ছদ্মবেশে উপকারই করছে। অনেকেই নিজের কাজের সমালোচনা করার জন্য টাকা খরচ করে মানুষ রাখে। কারন সমালোচকরা যা বলবে সেটাই বাস্তব। কাছের আর ভালোবাসার মানুষদের চোখে একটা অদৃশ্য ছাঁকনি থাকে যা দিয়ে আপনার ত্রুটিগুলো সহজেই ছেঁকে ফেলেন তারা। আর তাই বিনে পয়সায় আপনার কাজকে আরো নিঁখুত করতে আর সামনের চ্যালেঞ্জগুলোকে পেরোবার জন্যে মনকে তৈরি করতে যারা পদে পদে আপনাকে সাহায্য করছেন তাদেরকে ছেড়ে দেওয়া আপনার একেবারেই উচিত নয়।

২. চাপ সৃষ্টিকারী মানুষ-
মা-বাবা, প্রতিবেশী, ভাই-বোন, শিক্ষক, অফিসের বস, সঙ্গী- জীবনে চাপসৃষ্টিকারী মানুষের কি কমতি আছে? না! নেই। কিন্তু তার মানে এই নয় যে আপনি সেই চাপ থেকে পালাতে চাইবেন। অনেকেই চাপের হাত থেকে মুক্তি পেতে টাকা, সময়, সম্পর্কসহ অনেক কিছুই খরচের খাতায় ফেলে দেন। অনেক বড় বড় মানুষের দিকে তাকালে আমরা দেখতে পাব যে তারা ভালো কোন কাজ করে ফেলেছিলেন যে কোন রকমের চাপ থেকেই। ভাবতে খানিকটা অবাক করা লাগলেও আসলে এই চাপ প্রদায়ক মানুষেরা নিজেদের অজান্তেই আপনাকে আরো ভালো করার জন্যে ধাক্কা দিতে থাকে। তা সেটা দৃশ্যমান হোক, কিংবা অদৃশ্য!

৩. সুযোগসন্ধানী মানুষ-
প্রতিটা মানুষই জেনে অথবা নিজের অজান্তে কখনো না কখনো অন্যকে ব্যবহার করে। হয়তো আপনিও করছেন। কিন্তু যখনই বুঝবেন কেউ আপনার দূর্বলতার সুযোগ নিয়ে আপনাকে ব্যবহার করে যাচ্ছে তাকে সরিয়ে দেবেন না নিজের থেকে। কারণ এতে করে অনেক সময় পরিস্থিতি খারাপ হয়ে যেতে পারে। এর বদলে সেই মানুষটির সাথে যোগাযোগ কমিয়ে দিন এবং চেষ্টা করুন কি করে দাবার ছক উল্টে দেওয়া যায়। এতে করে জীবনের অন্যসব সম্পর্ক নিয়েও আপনার ধারণা বদলাবে। আর এসব হবে কোনরকম ঝামেলা ছাড়াই।

৪. যারা আপনাকে গুরুত্ব দেয় না-
প্রতিটা মানুষেরই একটা গোপন ইচ্ছে থাকে যে সবাই তাকে পছন্দ করবে এবং গুরুত্ব দেবে। কিন্তু সবসময় সেটা হয় না। আর এই মানুষগুলো যারা গুরুত্ব না দিয়ে এড়িয়ে যাচ্ছে আপনাকে সাধারণত তাদেরকে সরিয়ে দিতেই পছন্দ করেন আপনি, তাই তো? কিন্তু একবার কি ভেবে দেখেছেন এই মানুষগুলো আপনাকে এত মানুষের ভিড়ে নিজের আপনজনদের খুঁজে বের করার আগ্রহ দিয়ে যায় প্রতিনিয়ত। এছাড়াও এদের পরোয়া করিনা ভাবটাই আপনাকে নিজের পরিবার আর বন্ধুদের কাছে নিয়ে যায় অনেক বেশি।

সূত্রঃ লাইফহ্যাক

আমার সকল পোষ্টের আপডেট পেতে আমার ফেসবুক পেজ এ লাইক দিন,
ফেসবুকে আমি "ব্লগার সৌরভ"
পরবর্তী পোষ্ট
« Prev Post
পূর্ববর্তী পোষ্ট
Next Post »

Thanks for your comment