ব্লগার সৌরভের ইউটিউব চ্যানেল

পড়শী, মারিয়ার ফেসবুক পেজে স্ট্যাটাস দিচ্ছে ভূতে


'আমি কেন এ ধরনের পোস্ট দিব? এটা সত্যিই বিড়ম্বনার। গত কয়েকদিন ধরে এমন প্রশ্নের উত্তর দিয়েই যাচ্ছি। কারা যেন আমার নামে ফেসবুকে অ্যাকাউন্ট থেকে বিব্রতকর সব পোস্ট দিয়ে চলেছে। আর এগুলোতে স্পন্সর (টাকার মাধ্যমে) করে শেয়ার করা হচ্ছে। এটাই সবচেয়ে বেশি ভোগাচ্ছে আমাকে।' কথাগুলো বলছিলেন উপস্থাপিকা ও আরজে মারিয়া নূর।

এমন কথা বললেন কণ্ঠশিল্পী পড়শীও। গত কয়েকদিনে ফেসবুকে বিনোদন অঙ্গনের জনপ্রিয় এ দুই তারকার নামে অ্যাকউন্ট খুলে বিভিন্ন ছবি শেয়ার দেওয়া হচ্ছে। সেখানে লেখা থাকছে 'ওয়ান লাইক, ওয়ান লাভ'। আর ফেসবুকের স্পন্সর অপশন ব্যবহার করে শেয়ারগুলো দেওয়া হচ্ছে। দুটি অ্যাকউন্টেরই কর্মকাণ্ড একই ধরনের। এদিকে পড়শী পেজটির দেখভাল করেন তার ভাই স্বাক্ষর এহসান। তিনি বলেন, 'বিষয়টি বেশ কয়েকদিন থেকেই লক্ষ করছি। ছবি পোস্টের পাশাপাশি তারা কিছু নিউজও শেয়ার করছে। ইতোমধ্যে ফেসবুক কর্তৃপক্ষকে জানিয়েছি। তারা দ্রুত ব্যবস্থা নিচ্ছে বলে জানিয়েছেন।'

পড়শীর ফেসবুক পেজ ভেরিফাইড করা হলেও মারিয়ারটি এখনও হয়নি। তাই অনেকেই বিভ্রান্ত হচ্ছেন। অপরদিকে বেশ দ্রুতগতিতে বাড়ছে ভুয়া পেজগুলোর লাইকের সংখ্যা। বিষয়টি নিয়ে মারিয়া বলেন, 'অনেকেই আমাকে ফোন করে জানতে চাচ্ছেন, আমি কেন এমন পোস্ট দিচ্ছি। আর ভুয়া আইডিটির লাইকের সংখ্যা দেখলাম ৮৫ হাজার ছাড়িয়ে গেছে। তাই সেই আইডিটি অনেকেই বিশ্বাস করছেন। তাই ফেসবুকের কাছে আমার পেজটির স্বীকৃতির জন্য আবেদন করেছি। আশা করি, এটি হয়ে গেলে ভুয়া পেজটিও বন্ধ হয়ে যাবে।'

এদিকে বেশ কয়েকজন সামাজিক গণমাধ্যম বিশেষজ্ঞ জানালেন, অনলাইনে ব্যবসার জন্য পেজগুলো তৈরি হতে পারে। তাদের লাইকের সংখ্যা বেশি হয়ে গেলে হয়তো নাম পরিবর্তন করে অন্যভাবে চালাতে পারে। যদি মূল ব্যক্তি সচেতন হন তবে শেষ পর্যন্ত এমন কাজ সফল হবে না। বরং শাপে বর হতে পারে। মূল অ্যাকাউন্টের আবেদনের ভিত্তিতে ভুয়া অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাবে। আর বন্ধ হয়ে যাওয়া অ্যাক‌‌‌াউন্টের লাইক মূল পেজে যুক্ত হবে।'

শুধু পড়শী বা মারিয়াই নয়, ক্রিকেটার সাকিব আল হাসানের নামে একটি পেজ থেকে একই ঘটনা ঘটানো হচ্ছে। সে পেজ থেকে নিয়মিতই স্পন্সর করে খবরের লিংক শেয়ার করা হয়।

সূত্রঃ প্রথম আলো

আমার সকল পোষ্টের আপডেট পেতে আমার ফেসবুক পেজ এ লাইক দিন,
ফেসবুকে আমি "BloggerSourab.Com"
পরবর্তী পোষ্ট
« Prev Post
পূর্ববর্তী পোষ্ট
Next Post »

Thanks for your comment