ব্লগার সৌরভের ইউটিউব চ্যানেল

ভারতে ইন্টারনেট গ্রাহকদের উপর গুপ্তচরবৃত্তির অভিযোগ এয়ারটেলের বিরুদ্ধে

Airtel Logo

ভারতের টেলিকম জায়ান্ট এয়ারটেলের বিরুদ্ধে গ্রাহকদের ওয়েব ব্রাউজারে গুপ্তচরবৃত্তির অভিযোগ উঠেছে। ভারতের সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে, থ্রিজি ইন্টারনেট সংযোগ ব্যবহার করে যারা ইন্টারনেটে যুক্ত হচ্ছেন, তাদের অজান্তেই একটি প্রোগ্রাম ব্রাউজারে প্রবেশ করিয়ে ব্যবহারকারীদের বিভিন্ন তথ্য সংগ্রহ করা হচ্ছে।

প্রতিবেদনে বলা হয়, থেজেশ নামের ব্যাঙ্গালোরের একজন প্রোগ্রামার প্রথম বিষয়টি ধরতে পারেন এবং টুইটারে বিষয়টি সবার সামনে তুলে ধরেন। এছাড়া তিনি ওই প্রোগ্রামের সোর্স কোড গিটহাবে পোস্ট করেন।

পরবর্তীতে থেজেশ আরও যাচাই বাছাই করে জানান, এই কাজে এয়ারটেলের সাথে যুক্ত আছে টেলিকম সামগ্রী নির্মাতা বহুজাতিক প্রতিষ্ঠান এরিকসন। এরিকসন ইসরায়েলের ফ্ল্যাশ নেটওয়ার্কস নামের একটি প্রযুক্তি প্রতিষ্ঠানের মাধ্যমে গ্রাহকের ব্রাউজারে এই প্রোগ্রাম যুক্ত করার কাজটি করছে। আর এসব কিছুই হচ্ছে গ্রাহকের অগোচরে।

মজার ব্যাপার হল, ফ্ল্যাশ নেটওয়ার্কের কোড গিটহাবে প্রকাশ করার দায়ে থেজেশকে যুক্তরাষ্ট্রের কপিরাইট আইনের অধীনে ডিএমসিএ নোটিশ পাঠিয়েছে প্রতিষ্ঠানটি। আর তাই গিটহাব থেকে কোডটি সরিয়ে ফেলা হয়েছে।

তবে এটি এখনও জানা যায়নি ঠিক কী কারণে কাজটি করছে এয়ারটেল। ফ্ল্যাশ নেটওয়ার্কস মূলত বিভিন্ন মোবাইল অপারেটরের বিজ্ঞাপন গ্রাহকের ব্রাউজিং সেশনে যুক্ত করার কাজ করে থাকে।

এদিকে এই খবর বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত হওয়ার পর একটি বিবৃতি প্রকাশ করেছে এয়ারটেল। বিবৃতিতে গ্রাহকের ব্রাউজারে প্রোগ্রামিং কোড যুক্ত করার কথা স্বীকার করলেও অবৈধভাবে কারও ব্যক্তিগত তথ্য সংগ্রহ করতে কাজটি করা হয়নি বলেও জানানো হয়।

তথ্যসূত্র: হিন্দুস্তান টাইমস, ডিজিট.ইন
পরবর্তী পোষ্ট
« Prev Post
পূর্ববর্তী পোষ্ট
Next Post »

Thanks for your comment